Lesson 5
পঞ্চম অধ্যায়
জ্ঞানমূলক প্রশ্নঃ
১)
প্রোগ্রামিং ভাষা কী?
উঃ
কোন নিদিষ্ট সমস্যা সমাধানের জন্য কম্পিউটারে যে বোধগম্য ভাষায় নিদেশ প্রদান করা হয়
তাকে প্রোগ্রামিং ভাষা বলে।
২)
যান্ত্রিক ভাষা কী?
উঃ
যান্ত্রিক ভাষার সহজ অথ হচ্ছে যন্ত্রের নিজস্ব ভাষা। কম্পিউটার সরাসরি যে ভাষা বুঝতে
পারে সেই ভাষাই হচ্ছে কম্পিউটারের যান্ত্রিক ভাষা।
৩)
অ্যাসেম্বলি ভাষা কী?
উঃ
মেশিন ভাষার প্রতিটি নিদেশের বাইনারি সংখ্যাকে একটি বিশেষ শব্দ বা নাম দিয়ে প্রকাশ
করাকে অ্যাসেম্বলি ভাষা বলে।
৪)
উচ্চস্তরের ভাষা কী?
উঃ
উচ্চস্তরের ভাষায় আমাদের পরিচিত বাক্য, বণ ও সংখ্যা ব্যবহার করে প্রোগ্রাম রচনা করা
হয়। এ ভাষায় ব্যবহৃত বেশির ভাগ শব্দ ইংরেজি ভাষার সাথে মিল আছে।
৫)
জাভা কী?
উঃ
জাভা একটি নেটওয়াক প্রোগ্রামিং ভাষা। এর বহনযোগ্যতা, নিরাপত্তা, ওওপি এবং ওয়েব প্রোগ্রামিং
সুবিধার জন্য এটি খুবই জনপ্রিয় একটি প্রোগ্রামিং ভাষা।
৬)
পাইথন কী?
উঃ
পাইথন একটি বস্তু-সংশ্লিষ্ট উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা। এ ভাষার কোর সিনট্যাক্স ও
সেমান্টিকস খুবই সংক্ষিপ্ত কিন্তু এর স্ট্যান্ডাড লাইব্রেরি অনেক সমৃদ্ধ। এটি একটি
উচ্চস্তরের প্রোগ্রামিং ভাষা।
৭)
৪জিএল কী?
উঃ
চতুথ প্রজন্মের ভাষাকে Forth Generation Language (4GL) বলা
হয়। SQL,
NOMAD, RPG III, FOCUS, Visual Basic কয়েকটি চতুথ প্রজন্মের ভাষা।
৮)
কম্পাইলার কী?
উঃ
কম্পাইলার উচ্চস্তরের ভাষার উৎস প্রোগ্রামকে বস্তু প্রোগ্রামে অনুবাদ করে। কম্পাইলার
সম্পূণ প্রোগ্রামটিকে এক সাথে পড়ে এবং এক সাথে অনুবাদ করে।
৯)
ইন্টারপ্রেটার কী?
উঃ
উচ্চস্তরের ভাষায় লেখা কোন প্রোগ্রামকে সরাসরি নিবাহের জন্য যে অনুবাদক ব্যবহৃত হয়
তাকে ইন্টারপ্রেটার বলে।
১০)
অ্যাসেম্বলার কী?
উঃ
যে প্রোগ্রামের সাহায্যে অ্যাসেম্বলি ভাষার প্রোগ্রামকে মেশিন ভাষায় রুপান্তর করা হয়
তাকে অ্যাসেম্বার বলা হয়।
১১)
ওওপি কী?
উঃ
সাধারণ প্রোগ্রামে ডেটা ও কোডকে আলাদা ভাবা হয় ফলে বিভিন্ন মডুল ব্যবহার করতে হয় এবং
এত করে অনেক সময় ভুল চলকের ব্যবহার হয়ে থাকে কিন্তু অবজেক্ট ওরিয়েন্টেট প্রোগ্রামের
মডেলে ডেটা ও সংশ্লিষ্ট কোডকে একক হিসেবে বিবেচনা করা হয়।
১২)
প্রোগ্রাম ডকুমেন্টেশন কী?
উঃ
সি প্রোগ্রামিং এর সময় অনেক সময় কিছু কমান্ড লিখে রাখা হয় যা প্রোগ্রামে কোন ভূমিকা
রাখেনা কিন্তু এথেকে প্রোগ্রামের বিষয়ে ধারনা পাওয়া যায় তাকে প্রোগ্রাম ডকুমেন্টেশন
বলে।
১৩)
সি ল্যাংগুয়েজ কী?
উঃ
সি ল্যাংগুয়েজ একধরনে প্রোগ্রামিং ভাষা যা ১৯৭০ সালে Dennis
Ritchi আবিষ্কার
করেন।
১৪)
অ্যালগরিদম কী?
উঃ
কোন কাজ সম্পাদনের ক্ষেত্রে কতগুলো যৌক্তিক সিদ্ধানের মাধ্যমে পর্যায়ক্রমে কাজ সম্পাদন
করার পরিকল্পনা করাকে অ্যালগরিদম বলে।
১৫)
ফ্লোচাট’ কী?
উঃ
যে চিত্রের মাধ্যমে কোন সিস্টেম বা প্রোগ্রাম কিভাবে কাজ করবে তার গতিধারা প্রকাশ পায়
তাকে ফ্লোচার্টৃ বা প্রবাহচিত্র বলে। ফ্লোচাট অ্যালগরিদমের চিত্র রুপ।
১৬)
প্রোগ্রাম ফ্লোচাট’ কী?
উঃ
যে ফ্লোচার্টে প্রোগ্রামের প্রতিটি ধাপ বিস্তারিতভাবে উল্লেখ থাকে তাকে, প্রোগ্রাম
ফ্লোচাট বলে।
১৭)
সিস্টেম ফ্লোচাট’ কী?
উঃ
কোন সংস্থা বা সংগঠনের সকল কাজের ধারাবাহিকতা একটি চিত্রের মাধ্যমে প্রকাশ করলে তাকে
সিস্টেম ফ্লোচাট’ বলে।
১৮)
প্রোগ্রাম কম্পাইলিং কী?
উঃ
উচ্চস্তরের ভাষার উৎস প্রোগ্রামকে বস্তু প্রোগ্রামে অনুবাদ করার প্রক্রিয়াকেই প্রোগ্রাম
কম্পাইলিং বলে।
১৯)
ডেটা টাইপ কী?
উঃ
যে সকল কীওয়ার্ড্ দ্বারা প্রোগ্রামে ব্যবহৃত ভেরিয়েবলগুলোর মান নির্ধারিত হয় তাকে ডেটা
টাইপ বলে।
২০)
ধ্রyবক কী?
উঃ
প্রোগ্রাম নির্বাহের সময় প্রোগ্রামে ব্যবহৃত যে সকল রাশির মান পরিবর্তিত হয় না সেগুলোকে
ধ্রyবক বলে।
২১)
চলক কী?
উঃ
প্রোগ্রাম নির্বাহের সময় প্রোগ্রামে ব্যবহৃত যে সকল রাশির মান পরিবর্তিত হয় সেগুলোকে
চলক বলে।
২২)
লোকাল ভেরিয়েবল কী?
উঃ
যেসকল ভেরিয়েবলের কার্য্কারীতা নির্দিষ্ট ফাংশনের সীমাবদ্ধ সে সকল ভেরিয়েবলকে লোকাল
ভেরিয়েবল বলে।
২৩)
গ্লোবাল ভেরিয়েবল কী?
উঃ
যেসকল ভেরিয়েবলের কার্য্কারীতা নির্দিষ্ট ফাংশনের সীমাবদ্ধ না থেকে সমস্ত প্রোগ্রামে
বিস্তত সে সকল ভেরিয়েবলকে গ্লোবাল ভেরিয়েবল বলে।
২৪)
কীওয়াড কী?
উঃ
বিশেষ কাজে ব্যবহারের জন্য সংরক্ষিত শব্দগুলোকে কী ওযাড বলে। সি প্রোগ্রামে কিছু সংরক্ষিত
শব্দ আছে যাদের কম্পাইলারের কাছে বিশেষ অর্থ্ আছে।
২৫)
অপারেটর কী?
উঃ
অপারেটর হলো এক ধরনের প্রতীক/চিহ্ন যা কম্পাইলারকে নির্দিষ্ট গাণিতিক বা যুক্তিমূলক
কাজ সম্পাদনের জন্য নির্দেশনা প্রদান করে।
২৬)
গাণিতিক অপারেটর কী?
উঃ
সি প্রোগ্রামে বিভিন্ন রকম গাণিতিক কাজ করার জন্য যে সব অপারেটর ব্যবহৃত হয় সে সব অপারেটরকে
গাণিতিক অপারেটর বলে।
২৭)
রিলেশনাল অপারেটর কী?
উঃ
দুটি অপারেন্ড এর মধ্যে বিভিন্ন সম্পর্ক্ প্রকাশ করতে যে অপারেটর সমুহ ব্যবহৃত হয় তাদেরকে
রিলেশনাল অপারেটর বলে।
২৮)
লুপ কী?
উঃ
সি প্রোগ্রাম চালনার জন্য পুনরাবৃত্তি করার প্রয়োজন হয়। মূলত এ পুনরাবৃত্তি করার জন্য
যে কমান্ড ব্যবহৃত হয় তাকে প্রোগ্রামের লুপ বা লুপিং বলে।
২৯)
ইনপুট স্টেটমেন্ট কী?
উঃ
প্রোগ্রামে চলকের মান গ্রহন করার জন্য ব্যবহৃত স্টেটমেন্টকে ইনপুট স্টেটমেন্ট বলে।
৩০)
অ্যারে কী?
উঃ
এক ধরনের বা সমপ্রকৃতির ডেটার সমাবেশকে অ্যারে বলা হয়। অ্যারের একটি নাম থাকে।
৩১)
ফাংশন কী?
উঃ
বড় কোন প্রোগ্রামকে ছোট ছোট অংশে ভাগ করার পদ্ধতিকে ফাংশন বলে। ফাংশন একটি নির্দিষ্ট
নামে লাইব্রেরিতে জমা থাকে এবং প্রয়োজনে সেই ফাংশনের জন্য নির্ধারিত কাজ করা যায়।
৩২)
লাইব্রেরি ফাংশন কী?
উঃ
যে ফাংশন পূর্বে থেকে তৈরি করা থাকে এবং ফাংশনগুলোর ফাংশন প্রোটোটাইপ বিভিন্ন হেডার
ফাইলে দেয়া থাকে। এধরনের ফাংশনগুলোকে লাইব্রেরি ফাংশন বলে।
৩৩)
ইউজার ডিফাইন্ড ফাংশন কী?
উঃ
কাজের সুবিধার জন্য প্রচুর লাইব্রেরি ফাংশন থাকলেও প্রোগ্রামে কোন নির্দিষ্ট কাজ বার
বার করার জন্য অনেক সময় ফাংশন তৈরি করতে হয়। ঐ ধরনের ফাংশনকে ইউজার ফাংশন বলে।
Comments
Post a Comment